কচুরিপানা সাফ হতেই
প্রায় নর্দমার মত পুকুরটা
বদলে হলো জল টলটল দীঘি।
তার পাড়ে বসে কাব্য করেন কবি।
বিষয়--প্রকৃতির দান
এক আকাশ বাতাস
চালায় শ্বাস-প্রশ্বাস
দূষিত করিস না
করলে- প্রাপ্তিফল সমূহবিনাশ।


জল অতল
অপচয় করিস না
হয়তো এক ফোটা জলের জন্য
ব্যাকুল পিপাসায়
মন হবে চঞ্চল।


অগনন গাছ
উপড়ে ফেলিস না
বাধন আলগা হলে
উত্তরাখন্ডের মত
পৌঁছুবি রসাতল।


বাতাস শেখায় কিভাবে আন্দোলিত হতে হয় স্নিগ্দ্ধতায়
জল শেখায় কিভাবে বয়ে যেতে হয় আকুল শীতলতায়
আর একই জায়গায় স্থির থেকেও
অন্যের জন্যে কত কিছু করা যায়
তা গাছই আমাদের  শেখায়।


কবিতায় শিখেছি যেমন
হে প্রকৃতি! তোমাকে অঞ্জলি দিই সম্পূর্ণ প্রনাম।।