নদীতীরে বসে মানুষ
নদীকে বাধে প্রশ্নবানে
       তুই এত চঞ্চল
       সতত খোলা তোর আঁচল
যা পাস বেধে নিয়ে চলে যাস
কোনখানে?
নদী বলে ---ঠিক
সীমিত মানুষ
নদীতীর থেকে ফিরে যায় গৃহপানে।
অনেককে অনেককিছু দেবো বলে
আমি এগিয়ে যাই
                  মোহনার নন্দীগ্রামে......
অগ্রগতিই আনে সমৃদ্ধ জীবন
                মানুষ কি এটা জানে?