"সুদামা শ্রীকৃষ্ণকে শুধায় বন্ধুত্বের মতলব কি হয়
         শ্রীকৃষ্ণ হেসে বলেন- মতলবে কি বন্ধুত্ব হয়?"
               (১)
যদি ভালোবাসা
কুলকুচি করি
তোমার যৌবনে
মুছে ফেলবে
           না ভিজবে
সংগোপনে।
              (২)
বিয়ে না হলে দুঃখ
           হলে আরও
বিয়ে না করেই
আমাকে
ভালোবাসতে পারো।
             (৩)
বন্ধুত্বের ঘন পর্যায়ে দুজনার বিয়ে হয়
হা আর না এর মাঝে জীবন দৌড়ায়।
আসে নতুন প্রজন্ম
হাসে স্বমহিমায়।


সত্য-ত্রেতা-দ্বাপর নয়
এটা কলিযুগ
হে শ্রীকৃষ্ণ -- ক্ষমা করবেন প্রভু
এখন শুধু মতলবেই বন্ধুত্ব হয় ।।


বি.দ্র.- কোনো শব্দ ব্রাত্য নয় তবে কুলকুচি শব্দটা আটপৌরে
কবিতার ভাব বজায় রাখতে ব্যবহৃত।