( দৈনন্দিন খবরের কাগজে আসে--মরণের পর ফুলের মত সন্তানের
দেহদান করেছেন বাবা-মা। ফলে কেউ পেয়েছে চোখ,কেউ কিডনি,
কেউ হার্ট ভাল্ভ ইত্যাদি ইত্যাদি। অর্গান ট্রান্সপ্লান্ট এর জন্যে আবেদন- মরার পরে অঙ্গদান )


শুনে এসেছি যাদের মা-বাবা আছে
তারা ভাগ্যবান তথা ধনবান।
আমার বাবা তো কবেই চলে গেছেন
কিছুদিন আগে মা ও শান্ত হয়েছেন।
আমি তো খুব গরীব তথা অনাথ।
দিব্যপুরুষ
মাথায় রাখলেন হাত।
বললেন-তুই তোর পিতার বিন্দু-সন্তান
তোকে মন্ত্রদীক্ষা দিলাম
দিলাম বৈদিক জ্ঞান
এখন থেকে তুই হলি নাদ-সন্তান।
শোন আসল গুরুজ্ঞান-
মরণের পরেও অন্তরিন অঙ্গপ্রত্যঙ্গ
যা তোর নিজের নয় তবু আকড়ে ধরিস
তারপরে পুরো দেহটাই হয় মাটিতে রাখিস
নয়তো দিস অগ্নিদান
অথচ বাঁচার জন্যে ঐসব যাদের দরকার
তারা রয়ে যায় অপেক্ষমান।
মননে গ্রহণ কর বীজমন্ত্র
' কর অঙ্গীকার মরণোত্তর অঙ্গদান '।।