দশমাস দশদিন বন্দি ছিলি পাতালে
নাড়িতেই বইতো তোর শ্বাস
করতো রক্ত চলাচল।
মিটিয়ে সব দোলাচল
যেই না ভূমিষ্ঠ হলি
কেঁদে উঠলি
সান্ত্বনায় পেলি মায়ের আঁচল।
নেচে উঠলো মন
মুঠোয় তোর মুক্ত জীবন
                      সদা চঞ্চল।
কিন্তু হায়! আবার জড়ালি সংসারের ছাইপাশে
জন্ম-জন্মান্তরের কূঅভ্যাসে।
চোখে প্রশ্ন নিয়ে
বিধাতা মুচকি মুচকি হাসে
' সত্যি কি মানুষ বন্দি থাকতেই ভালোবাসে?'