আসক্তি দুঃখের বসতি
অনাসক্তি আনে মুক্তি।
রোজ আসক্তি ঘাঁটি
সংসারের আঙিনায়
আর মুক্তি খুঁজি
পূজা-অর্চনায়।
হেসে বলেন সৎগুরু---ওরে নির্বোধ
বদলে ফেল অভ্যাসের স্বাদবোধ।
হয়তো পেয়ে যাবি দিব্যচেতনাসমৃদ্ধ
নতুন কোনো বোধ।
তোর অজ্ঞানশীতলতার গহিনে
উষ্মতা দেবে এনে
পথচলতি একচিলতে ঈশ্বর-রোদ।
হে আধুনিক মানব
মানবহিতে
অনেককিছু শিখেছিস নতুন
তবুও কেন প্রচ্ছন্ন প্রকৃতিবিরোধ।।