( ১১/৭/১৩'র অনুবাদ কবিতা কুকুরের দ্বিতীয় অধ্যায় নিজস্ব ভাবনায়)


মুখে মুখে শোনা--গভীর রাতে কুকুর কাঁদে রাস্তায়
দেখে অশুভ আত্মা পথের কোনায় কোনায়।
ঠিক সেইদিন তার চারপাশের কোনো বাড়ীতে
কোনো একজনের মৃত্যু হয়।
একটা গাছ কুকুরের মত কাঁদছিলো
প্রকৃত প্রকৃতিপ্রেমিক এক পথচারী গাছকে শুধালো
তোর মর্মরধ্বনিতে কুকুরের আওয়াজ কি করে এলো?
গাছ আরো জোরে কেঁদে উঠে বললো-
তোদেরই গুরুজন বলেছেন
নোংরা কাজ করলে--' দুঃখে শিয়াল কুকুর কাঁদবে '।
ভেবে দ্যাখ--কাঁদছে কেন গাছ।
মনুষ্যযোনি পেয়েও যদি নিজেকে না সামলাস
তবে ইতরপ্রাণী কেন রাখবে মানুষের প্রতি বিশ্বাস?
এত নীচে নেমে গেছিস তোরা
যে পেয়েছিস তাঁর অভিশাপ।
চিন্তা হয়--যদি তোরা বদলে কুকুর হয়ে যাস।।