(ঈশ্বর এক)


সৎপুরুষ গেছেন পাঠশালে
লিখলেন সংখ্যা এক শিলার কপোলে
রইলেন বসে শিক্ষকের পদতলে।
নীচে বর্নিত শিক্ষক-শিষ্য সংলাপ
যেন ঈশ্বর-মানুষের শুদ্ধ আলাপ।
শিক্ষক-লেখো সংখ্যা দ্বিতীয়
সৎপুরুষ-ঈশ্বর এক এরপরে নেই কিছুও।
তবে লেখো অন্য কিছু
যাই লিখি যাবে
এক এর পিছু পিছু।
তবে কেন সংখ্যা অন্য অন্য
তোরাই করেছিস ভিন্ন ভিন্ন।
আসলে তিনি তো একমেবাদ্বিতীয়ম অনন্য।
শিক্ষক বলেন- পেলাম গুরুজ্ঞান ধন্য ধন্য।
                              
                            (মানবতার হাত)
হাত ধরার আগে তো ভাবিনি
এ হাত কার?
কোনো ফকিরের
নাকি রক্তে রাঙানো
নিদারুনতার।
আমি তো ধরেছি হাত মানবতার।
নির্ভয় সত্তা--কি আসে যায়
হোক না জিৎ কিম্বা হার।
অলক্ষ্যে কেউ জানায়
পড়ে গেলেই হেরে যাওয়া নয়
পড়ে গিয়ে যখন আর উঠে দাঁড়াবে না
যেন সেই আসল হার।
যেমন ধরেছো তেমন
শক্ত করে ধরে রাখো হাত মানবতার।
দেখ দিগন্তজুড়ে হবে তোমার জয়জয়কার।।