পরিনয়সিদ্ধ প্রথাগত রমনে
আমি নামক বিন্দুসন্তান
যিনি এনেছেন এই ভূবনে
সেই জনকপিতা
কবেই তো চলে গেছেন দূর গগনে।
রুক্ষ চুলে বিলি কেটে দেবার
অপত্যস্নেহে গাল টিপে
কাছে টেনে নেবার,
কোলাসনে বসিয়ে
আদরে সেদ্ধ পায়সান্ন
মুখে পুরে দেওয়ার
মমতামন্ত্রসিদ্ধ মেদুর সেই হাত
আজ আর নেই মাথায়।
আমাকে ছেড়ে
মাও তো চলে গেলেন সেদিন কোথায়...
' কানামাছি ভো ভো
যাকে পাবি তাকে ছো '
ছেড়ে গেছে--দুরন্ত শৈশব।
ছেড়ে গেছে
ফাগুনে মাতে মন
বসন্ত-যৌবন।
একে একে ছেড়ে গেছে বন্ধু-বান্ধব,আত্মীয়-স্বজন।
জন্মদিনে একলা বসে আছি
স্থবির বিকেলে।
আমাকে বাড়তি সময় দেবার প্রতিশ্রুতি দিয়ে
শুভেচ্ছা জানায়
সবার দু চোক্ষের বিষ
আ! মরণ.............