( "কুছ কুছ হোতা হ্যায়" বহুশ্রুত জনপ্রিয় হিন্দি ছায়াছবির এই গানের কলির উপর আধারিত প্রশ্ন অনুভুতিবিষয়ক,সরল মানে 'কিছু কিছু হয়- কিন্তু কখন?-কবি ইন্টারভিউ নেন কিছু লোকের আর তাদের মন্তব্যের ব্যঞ্জনায়---হিন্দি কবিতার আসরের কবি মহেন্দ্র রাজস্থানী'র কবিতার--চেষ্টাকৃত অনুবাদ নিজভাষে)


বৃদ্ধাশ্রমে এক অশীতিপর বৃদ্ধকে
আপনার কি কিছু কিছু হয় আর কখন হয়?
বৃদ্ধ-- সারাজীবন সংসারের বোঝা টেনে
        যখন ক্লান্ত,
ছেলে গেছে বিদেশে
আমাকে রেখে বৃদ্ধাবাসে।
কেটে যায় দিন প্রস্থান আভাসে।
তবুও যখন ছেলের অসুস্থতার খবর আসে
' কিছু কিছু হয় '
বাদিকে হৃদ-মূলের গোড়ায়।


একই প্রশ্ন অশীতিপর বৃদ্ধাকে
বৃদ্ধা হেসে বলেন কাব্যে-
মুখে নেই দন্ত
পেটে নেই অন্ত্র
একদা মেদুর শরীরে
মেদ বলে কিছু নেই
শুধু আছে ব্যথা
বিনা কারনেই এখন সারা শরীর জুড়ে
' কিছ কিছু হয় '।


তৃতীয় প্রশ্ন জনতাকে
আপনারা বলুন এবার
' কিছু কিছু হয় ' হয় কখন সবার?
জনতা বলে সমস্বরে-
যৌতুকের অভাবে যখন গৃহবধূ
জ্বলে যায়
বদ্ধ ঘরের আঙিনায়
ঠিক তখন
' কিছু কিছু হয় '।
গভীররাতে যখন নির্ভয়া ধর্ষিতা হয়
দিল্লীর রাস্তায়
আর শতসহস্র মোমবাতির উজ্জ্বলনে
তীব্র প্রতিবাদের অনুরনণে
দোষীর চরমশাস্তির প্রতিশ্রুতি দেওয়া সরকার
চুপচাপ বসে থাকে বিচারের প্রহসনে।
ঠিক তখন ' কিছু কিছু হয় '।
যখন
সোনোগ্রাফি'র সুচকফলা
কন্যাভ্রূণ নির্দেশিত করে--আর
খুনী চিকিৎসকের ছুরি  তৈরী হয় হত্যায়।
ঠিক তখন ' কিছু কিছু হয় '
' কিছু কিছু হয় '।।