(১৯৭০ এর কবিতা---পুরনো ডাইরী থেকে)


আভিজাত্য শব্দটা
মনের পর্দা থেকে
বিলীন হোক দিগন্তে।
নতুন সকালের আলোয়
অনেকদিন ধরে ভেজানো চোখের পাতা
যাক খুলে।
পা রাখবার জায়গা হোক
মোজাইক করা মেঝে নয়
সবুজ ঘাসে ছাওয়া
খয়েরি মাটি।
আপাতত এই স্বপ্নগুলোই থাক
শুধু আলোর রঙটা একটু বদলাক।
তারপর লক্ষ্যে চোখ রেখে
আমরা এগিয়ে যাই
অন্য এক পৃথিবী'র খোঁজে।।