আমাকে খাওয়াবে বলে
             বীজ বুনছে মাঠে চাষি---একটা মানুষ।
আমাকে রাখবে বলে
      ইট গাঁথছে জমিতে রাজমিস্ত্রি--একটা মানুষ।
আমাকে পরাবে বলে
              তাঁত বুনছে কলে তাঁতি--একটা মানুষ।
আমাকে শোনাবে বলে
  সুর বাঁধছে হারমোনিয়ামে গায়ক--একটা মানুষ।
তোকে চেপে ধরি, পিষে ফেলি
হিংসায়।
তোকে বুকে জড়াই, মাথায় তুলি
ভালোবাসায়।
যে যাই বলুক, তুই ভারি আহামরি,
আয় মানুষ! তোকে গড় করি।
আমার প্রিয় বিষয় মানুষ!
মানুষ হয়ে জন্মেছি,
মানুষ হয়েই যেন মরি।।