আবছা আলোয় ভেসে আসে
আজানের সুর,
কাটেনি ঘুমঘোর।
হেঁটে যায় নরম কাকভোর।


শঙ্খনিনাদ,
মন্দিরে ঘন্টাধ্বনি
সাথে ঝা চকচকে
রোদ্দুরের হাতছানি।
ছুটে যায় দুরন্ত সকাল।


অলস শরীর
বেহুশ মন,
কিছু খুনসুটি নরমগরম।
উকি দেয় নিঝুম দুপুর।


এলিয়ে পড়ে
সবুজমেদুর ঘাসে,
হলুদ আবেশে
লুটোপুটি খায় উদাস বিকেল।


তুলসীমঞ্চে প্রদীপ
জ্বলে টিপটিপ,
ডাকে ইশারায়
লুকিয়ে পড়ে লাজুক সন্ধ্যা।


মদির গোলাপ
দরজায় করাঘাত,
প্রিয়াকে কাছে টেনে
বিভোর হয় মোহিনী রাত।


স্বপ্নে
      ভাসে
              কাল্পনিক সুখ।
জাগরনে
      হাসে
             জাগতিক দুঃখ।
মেহনতি কবির কাব্যিক সুর,
ঠিকানা দিকশুন্যপুর।।