আমরা সাক্ষী ভালোবাসার।
আমাদের শরীরের মেদুরতায় বসে
প্রেমিকযুগল মুগ্ধতায় ভাসে।
শিশুরা লুটোপুটি খায় শৈশব আবেশে।
আর প্রাচীণরা
                 ক্লান্তি বিনোদন করেন
মধুর স্মৃতির রোমন্থন আভাসে।
পূজা-অর্চণা, আচার-অনুষ্ঠান
মাঙ্গলিক যত সব কাজে,
আমরা ব্যবহৃত হই
শুদ্ধ প্রক্রিয়ার ভাঁজে ভাঁজে।
শুধু দুঃখ হয়
যখন আমাদের মাড়িয়ে
        চলে যাস অবহেলায়।
নিষ্পেষিত আমরা
      চিৎ হয়ে পড়ে থাকি
চোখে নিয়ে অনন্ত আকাশ।
অথচ আমাদের নিয়ে লিখেছেন
কবিগুরু রবীন্দ্রনাথ, বিদ্রোহী কবি নজরুল
মৌলিক কবি জীবনানন্দ,
এমনকি বিদেশী সাহিত্যিক-কবি গুন্টার গ্রাস।
এখনো চিনতে চিনতে পারিস নি? ওরে,মৃন্ময় মানুষ
আমরা মাটিলগ্ন সবুজের প্রতীক
                                        তুচ্ছ ঘাস।।