বাহ্যবস্তু, থুতু,নোংরা যতকিছু
     ছিটিয়ে দিস আমাদের গা'য়।
তবুও আনন্দ হয়
যখন দেখি,
একটা মানুষ আভূমি নত হয়ে
অন্য একটা উচু মানুষের পায়ের থেকে
আমাদের তুলে নিয়ে
মাথায় ঠেকায়।
আমরা ধুলো
                অতি নগন্য
                হয়ে যাই ধন্য ধন্য
কোনো মহামানবের পায়ের ছোঁয়ায়।
উপনিষদ অনুযায়ী
' কিছুই হারায় না শুধু রুপান্তরিত হয়'
কবর কিম্বা চিতাভস্ম থেকে উঠে এসে
মৃন্ময় মানুষ
ধুলোয় মিশে যায়।
ধুলো কক্ষনো প্রত্যাখান করে না
বরং গ্রহণ করে মহান হয়ে যায়।।