সাধারন মানুষ
কুন্ঠাহীনভাবে চেয়েছি
ভাত-কাপড়,সাদামাটা আবাসিক স্থান,
চেয়েছি নিরাপত্তা ব্যক্তিস্বাধীনতা আত্মসম্মান।
অনেক বছর কেটে গেছে
   দিয়ে এসেছো তুচ্ছতাচ্ছিল্য অপমান।
ঢের হয়েছে
এখন দাঁত নখ বার করে
ছিনিয়ে নেওয়ার যুদ্ধে যাবো
                 ছেড়ে নিজঘর,
     যে জিতবে সে সিকন্দর
                          রাজি?
নিপাত যাক বাউন্ডুলে মূল্যবোধ
ভালোমানুষ সাজার  ভন্ডামি।
প্রত্যেকটা জিনিষে সবার সমান অধিকার,
হয় তুমি নয় আমি
কেউ একজন জিতবে এই মরণপণ
                          বাজি।।






রাজি?