( অপগুন বর্জন করে মানুষ দেবত্বের স্তরে উন্নীত হতে পারে কিন্তু মৃন্ময় মানুষ তবুও কি মানুষকে ভুলতে পারে? এই ভাবের ব্যঞ্জনায়.........)

বিগ্রহের সামনে নতজানু হই প্রার্থনার মুদ্রায়
হাতজোড় করি অনন্ত চাহিদায়।
প্রভু হেসে বলেন,
                     মেঙে ফিরিস জীবনভর
                     কখনো ভেবেছিস কি
                     বদলে কি চান ঈশ্বর?
মানুষটা বুঝতে পারে
বলে মৃদুস্বরে,
                ' অহঙ্কারের মত  রোগ নেই '
                এই নাও তোমাকে দিলাম।
                 ' দ্বেষের মত দোষ নেই '
                এই নাও তোমাকে দিলাম।
                ' হিংসার মত যন্ত্রনা নেই '
                এই নাও তোমাকে দিলাম।
                ' রাগের মত শত্রু নেই '
                এই নাও তোমাকে দিলাম।
                 দিলাম অবিশ্বাস, দীর্ঘশ্বাস
                 দিলাম হতাশা, বিষাদ।
সবকিছু তোমার পায়ে জলাঞ্জলি দিয়ে
অবাক হয়ে দেখলাম,
              মানুষের যতসব অপগুন পেয়ে
              তুমি মানুষে বদলে গেলে,
              আর ভারমুক্ত হয়ে আমি
                            ঈশ্বর বনে গেলাম।
শেষবারের মত বলে যাই
          ' ও মানুষ তোমাকে আদাব, প্রণাম।।