(১)
লোকে বলে গতজন্ম
            কে দেখেছে তাকে?
আর পরজন্ম
           সেই বা দেখবে কে?
আসলে একটাই জন্ম,
তা হলো এই জন্ম--অনন্য।
ফুল দিয়ে সাজাও
                   কিম্বা কাঁটা,
তুমিই ভোগ করবে
               জোয়ার-ভাঁটা।
                                  (২)
যখনই দক্ষিন তর্জনী
          অন্যকে সূচিত করে
বাকী আঙুলগুলো বলে
                      মুখ ফিরে
        ' নিজেকে দেখুন '।


                                (৩)
ভরা পূর্নিমায়
    জোৎস্না মেখে বসে আছি
মন্দিরের দরজায়।
মাঙতে আসা কাঙালগুলো
   যদি কিছু দেয়।