স্বয়ংক্রিয় যান পৌঁছে দেবে নির্দিষ্ট ঠিকানায়
ভার্চুয়াল মানবী সাজাবে সোহাগ রাত।
স্বয়ংক্রিয় আশীর্বাদ ঝরে পড়বে গায়ে, মাথায়
পড়ে গেলে, টেনে তুলবে স্বয়ংক্রিয় হাত।
স্বয়ংক্রিয় বাতাসে ভাসবে রঙীন স্বপ্ন
স্বয়ংক্রিয় বৃষ্টিতে ভিজবে কঠিন দুঃখ।
ভালোবাসা প্রয়োজনীয় হলেই শুধু মিলবে
অতীতের সংগ্রহশালা থেকে দান হিসাবে।
স্বয়ংক্রিয় যন্ত্ররা সংসারে নেচে গেয়ে বেড়াবে
মানুষেরা পুতুল হয়ে শো কেস এর শোভা বাড়াবে।
সবচেয়ে ভয়ের কথা যে স্বয়ংক্রিয় ঈশ্বর
মানুষের উন্নতি নাকি অবক্ষয় নিশ্চুপ হয়ে দেখবে।।