জীবিত তারা রা,মৃত তারাদের শোকগাথা গায়
আকাশ কেঁদে ওঠে তারাদের বেদনায়।
আর সেই বিষাদকান্না বৃষ্টি হয়ে ঝড়ে পড়ে
পৃথিবীর আঙিনায়।
করুণ বৃষ্টি মানুষকে দুঃখী করে দেয়।
মানুষ নদীর কাছে যায়,
নদীকে ছুটতে দেখে সাগরের দিকে
মিলন কামনায়।
যেতে যেতে নদী বলে যায়
ঘনিষ্ঠ হলেই দুঃখ রা অশ্রু ঝরায়,
ভাসিয়ে দাও দুঃখকে ঢেউ এর মাথায়।
মানুষটা বুঝে যায়
' জীবন নদীর মতন সুখ দুঃখ ভাসিয়ে নিয়ে
বয়ে যায়, শুধুই বয়ে যায়......'