( আমরা এখন কি অবস্থায় আছি আর যাচ্ছি কোথায়?
     তারই ব্যঞ্জনায়.........)
দায়বদ্ধতা
সহৃদয়তা
শালীনতা
            পুঁতে ফেলেছি
                              ভূতলে।
মানবতা
উদারতা
সখ্যতা
          ফেলে রেখেছি
                             চাতালে।
ভালোবাসা
স্বান্তনা
করুণা
         লুকিয়ে রেখেছি
                             আঁচলে।
লজ্জা
ঘৃণা
ভয়
        বেঁধে রেখেছি
                           আড়ালে।
এক পা
এক পা
         করে নামছি
                         পাতালে......