গ্রন্থি উন্মোচিত করে
নারী এসে দাঁড়ালো শয্যার ধারে,
বললো--নাও সবকিছু যা যা তোমার
বিবাহসিদ্ধ অধিকার। শুধু হৃদয়টুকু ছাড়া,
যদি সামলাতে না পারো,ভেঙে যায় অকারণে
হৃদয়হীনা হয়ে কি কোরবো বাকী জীবনে?
পুরুষ বলে--তাই হোক! দিলাম আমার হৃদয়
যত্ন করে রেখো তোমার হৃৎস্পন্দনের আঙিনায়।
তারপর দুজনে,
একে অন্যের শরীর গ্রহণযোগ্য করে নিয়ে
ভেসে যায় উচ্ছল মদিরতায়।
পুষ্পবৃষ্টির মতন জ্যোৎস্নাবৃষ্টি ঝরে পড়ে
শঙ্খলাগা যুগলশরীরের গায়ে,মাথায়।
' রক্তের সম্পর্ক বড় ' সন্দেহ নেই
কিন্তু ভালোবাসা অচেনাকেও আপন করে নেয়।