বেদনার সাথে মিশে থাকে আশাবাদের সুর
যখন সময় পুষ্পরজা হয়।
অথচ ঘনিষ্ঠ মিলন কেন যুদ্ধ মনে হয়?
রক্তের উষ্ণ স্রোত
লুন্ঠনের প্রতীক বনে যায়।
লুন্ঠনে অনেক কিছু ধরা দেয়
হাতের মুঠোয়,
শুধু ভালোবাসা অধরা রয়ে যায়।
সবকিছু সয়ে নারী,
দুঃখের রাত্রিগুলোর বৃন্ত থেকে
প্রত্যহই ছিঁড়ে আনে সুখ
নতুন সকালের আলোয়।
লুটেরা বলে বলুক লোকে,
তবু পুরুষ হাসিমুখে
নারীর সামনে
অহরহ নতজানু হয়।
জানে--
নারীমাত্রই অপরাজিতা,সর্বজয়া,নির্ভয়া
আলোকিত করে রাখে সংসার
অনন্ত সম্ভাবনায়.........