(১)
সমাধিস্থলের প্রহরী জনান্তিকে--
সারা দুনিয়া হাতের মুঠোয় আনবে
                  বলেছিলো বেওকুফ ইনসান।
এখন শুয়ে আছে দু'গজ জমিনের নীচে
                             ভেঙেচুরে খানখান।
আল্লাহ তো কবেই বলেছেন,
           সবকিছু অলীক যা কিছু দৃশ্যমান।


কেন ভাগিস তার পিছে পিছে?
             এখন শান্ত হয়ে ভাবছে
                               কঙ্কাল নিষ্প্রাণ
সত্যি সত্যিই আপেক্ষিক লাগছে।
যা কিছু দেখা-শোনা,
দেওয়া- নেওয়া, চাওয়া-পাওয়া
সবকিছু মিছে! মিছে! মিছে!
                                       (২)


যত দুষ্টুমি করি
            মা হয়ে কোলে তুলে নেবে।
শত দুঃখ দিই
           মনপিয়া হয়ে গলায় জড়াবে।
কত বকাঝকা করি
             মেয়ে হয়ে হাত ধরে নেবে।
সবই ' ম ' এর খেলা
                         মাটি দিয়ে গাথা।
মাটিই সবচেয়ে সৎ ও বিশ্বাসী
                            আর নিরত্যয়,
শুধু মানুষ কেন
              গাছকেও আঁকড়ে রাখে
                            মধুর মায়ায়।