(১)
যতই সাজিস
মনি-মানিক্য রাখিস
                         মলাটে,
ততটুকু পাবি
যতটুকু লেখা
                        ললাটে।
                             (২)
ঘুমচোখে পিছু পিছু দৌড়ায়
ছায়া
আমি ছাড়া তোর নেই কোনো পরিচয়
                                     বলে
কায়া।
ঠিক বলেছিস!কিন্তু মনে রাখিস
একদিন তুই চলে যাবি অন্যজগতে
ফেলে যাবি
বিছানায়, ঘরের দাওয়ায়, গৃহকোনের আঙিনায়
বাজারের থলিতে, পাড়ার কানাগলিতে
রবীন্দ্রজয়ন্তীর সন্ধ্যায়, ভোরের কুয়াশায়
বন্ধু-বান্ধবের বুলিতে, আপ্তজনের ঝুলিতে
স্মৃতিমেদুরতার লাবন্যকথায়
অগুন্তি ছায়া
অশরীরি তথা অধরা,
সবার ভারি আদরের
মায়া! মায়া! মায়া!