(৩/৮/১৩ তে প্রকাশিত ' ২০৫০ সালের কবিতা ' র ধারাবাহিকতায়.........
সূত্র--সাইবর্গঃ- সাইবার সম্পর্কিত ভার্চুয়াল যন্ত্রমানব )


মেঘের চাদর সরিয়ে
                   উকি মারলো সূয্যি
মানুষজনকে উষ্ণতা দেবে বলে।
কিন্তু মানুষজন কই? আর কোথায় সব পশুপাখি,
                                            কীটপতঙ্গ?
কোথায়ই বা গাছপালা,পাহাড়পর্বত, নদীনালা
                      সমুদ্র আর তার উচ্ছল তরঙ্গ?
সুদৃঢ় কংক্রীটে গড়া সারা পৃথিবী
                বাতানুকুলিত নানাভাগে বিভাজিত।
আলোকবিভাগ, উদ্ভিদবিভাগ, জলবিভাগ,
পশুপাখিবিভাগ, কীটপতঙ্গবিভাগ, সবকিছু স্বয়ংচালিত।
সারা পৃথিবী প্রতিফলিত সাইবর্গের নখ দর্পণে
               নিয়ন্ত্রিত তাদের অঙ্গুলি সঞ্চালনে।
সবকিছু আছে এই পৃথিবীতে শুধু মনুষ্যবিভাগ নেই,
                     কেননা নীচে নামতে নামতে
মানুষেরা এত নীচে নেমে গেছিলো
                           যে ঠাই পেয়েছে পাতালে।
এখন মানুষের অবয়বে দুপেয়ে সাইবর্গরা
                          দাপিয়ে বেড়াচ্ছে সমতলে।