(পিছুটান )
পিছুটান থাকবেই
ঠিক কখন যাবো
                     আঁকা আছে হস্তরেখায়।
কতটা দুঃখ হবে
কার কার চোখ ভিঁজবে
            বলো কে দেখেছে পিছন ফিরে
                                যাবার সময়....
                          
                             (আয়না)
আমাকে অনুকরণ করে
নির্বাক ছায়া।
ছোটোবেলায় মুখ ভ্যাংচাতো
এখন পরিণত,
খুঁটে খুঁটে দেখে
বয়সের ঝুরি, কোচকানো চামড়া
আর বিষাদমগ্ন হয়।
অভ্যাসমত প্রসাধনে ঢাকে
   ভাঙাচোরা, নোনাধরা চেহারা,
মহার্ঘ পোষাকে সাজায়।
নির্বাক ছায়ার মুচকি হাসি
                           ইঙ্গিতময়
' নাঙ্গা এসেছিস, নাঙ্গাই করে দেবে '
                        বিদায় বেলায়।
সারাদিনে ঈশ্বরকে দেখি
         একবার,বড়জোর দুবার,
               নিজেকে দেখি বারবার।
     প্রতিবারই সত্যি দেখায় আয়না
' আয়না কক্ষনো মিথ্যে আশ্বাস দেয় না '।