(আজ মহা-অষ্টমী-- দশভূজার বন্দনায় নারীশক্তির
প্রশস্তি গান......)


শরীর না নগ্ন না ঢাকা
চাউনি না সরল না বাকা,
গমনে না বিভ্রান্তি না বিশ্রান্তি
আদি অন্ত নারী চরিত্র " দেবা না জানন্তি "।
শরীর না সরল না দুর্বল
রমনে সে জানে সব কৌশল,
জীবনে কিছু বেপরোয়া কিছু বেহিসাবী
অবোধ পুরুষ ভাবে কি?
নারীমাত্রেই যৌনতার ছবি।
উপরোক্ত আলাপন নয় মনগড়া
পুরুষশাসিত সমাজে আছে
কিছু পাজির পাঝাড়া,
যারা মানতেই চায় না
হোক ভিন্নরুপ, তবু নারীপুরুষ
একই উৎসের দু ধারা,
বরং ব্যঙ্গ করে প্রশংসার ছলে- বলে,
হোক ভাঙা তবু নারী পুরুষের আয়না,
ছাই ফেলতে ভাঙা কুলো ফেলে দেওয়া যায় না।
সবকিছু দেখেশুনে হেসে বলেন ঈশ্বরী
পুরুষ তুমি কৃষক বটে প্রকৃতি তো নারী।
আর শোনো বীজ ফুড়ে অঙ্কুর
' হে মুক্ত উর্দ্ধপদ ' অবস্থা ক্ষনভঙ্গুর,
বাঁচিয়ে, সামলিয়ে পৃথিবীতে কে আনলো শুনি
উত্তর স্থির এবং নিশ্চিত--এক নারী, মা জননী।
আগামী প্রজন্মকে ঠিক লক্ষে পৌছে দেয় এক জননী।
তাই সে হোক না ডায়না কিংবা নটী বিনোদিনী
নারী মানেই এক তপস্বিনী।