( আজ মহানবমী!--দশভূজার কথা বলতে গিয়ে ১২/৭/১৩ তে প্রকাশিত ' মা আর তাঁর অশ্রুজল ' কবিতার শেষ দুই পংক্তি পুনারাবৃত্তি করলাম,কেননা
মাতৃবন্দনায়
ওর থেকে আর কিছু ভালো শব্দ পেলাম না )


আজ মহানবমী! অঞ্জলি শেষ!
সম্পূর্ণ প্রণাম সেরে
মনে মনে মাকে বলছিলাম,
এই তিন-চারটে দিন ভাসিয়ে আনন্দের জোয়ারে
কালই তো চলে যাবে আমাদের ছেড়ে
আচ্ছন্ন করে বিষাদমূর্ছনার মীড়ে।
অনুচ্চ স্বরে মা বললেন--
আমি তো মৃন্ময়ী, মা এর প্রতীকমাত্র!
রক্তমাংসের মা হয়ে আছি প্রতিটি ঘরে ঘরে,
শত দুঃখকষ্টেও অবিচল মা
কখনও সন্তানকে কি ত্যাগ করতে পারে?
মানুষ তো বটেই এমনকি পশুপাখি,কীটপতঙ্গ,গাছপালা
সবকিছু জড়িয়ে আছে মহামায়ায় অবলীলায়।
পুনরাবৃত্তি করলাম সেই দুই পংক্তি
' চোখে একরাশ করুণা, হাতে বরাভয়,
মার মত কেউ কি হয়? '