( দশমীর পুজো শেষ! একটু পরেই মন্ডপে মন্ডপে শুরু হবে সিঁদুর উৎসব! যেতে যেতে মা কিছু যেন বলছেন...)


বৃষ্টির ছাঁট থেকে মাথা বাচিয়ে
             মাঝেমধ্যে ছাতের তলায় দাঁড়াচ্ছি।
                                         ভুলে যাচ্ছি,
কি হবে এই ভাবে শুকনো থেকে
     যখন সবাইকে ভেজাচ্ছে দুঃসময়ের বৃষ্টি।
কাগজে কলমে অনেক কিছুই তো পাচ্ছি
কিন্তু বাস্তবে
                শিক্ষার ভেতরেই কূশিক্ষা শিখছি
       খাদ্যের বদলে উপোস থেকে হিংস্র হচ্ছি,
                   অথচ নিজেদের গুটিয়ে রাখছি।
প্রত্যেক আমিকে রাস্তায় বেরোতে হবে
হয়তো ভিজতে ভিজতে অধিকাংশই গলে যাবে,
কিন্তু বয়ে যাবার আগে
              তুফান হয়ে স্থবিরতার ভিত নড়াবে।
       দেখবে একদিন আমাদেরও দিন আসবে।