(সুগন্ধ)
যদি চলে যাই
যেন সুগন্ধ হয়ে মিশে যাই
                     বাতাসে।
সুগন্ধই তো মানুষকে টানে পাশে
উতরোল রাতে
                ভালোবেসে।
জানি সুগন্ধ স্বল্পায়ু
      ক্ষনিকেই হয়ে যাবে বিলীন
তবুও তো সুরভিত রাখবে
      মৃন্ময়ী জীবনের কটা দিন।
                            
                           (ভাঙাগড়া)
মাঝেমাঝে ভেঙে ফেলা ভালো
              অবশ্য গড়তেও জানা চাই।
ভাঙাগড়া খেলা শিখবে তো
                   চল নদীর কাছে যাই।
চিরন্তন এ খেলা শুধু পারে নদী
                 এক পাড় ভেঙে
আর এক পাড় না গড়তো যদি,
আমরা সবাই হয়ে যেতাম বানভাসি
        শুন্য থেকে শুন্য অবধি।
এমনকি ভাঁটাতেও দিয়ে যায়
নতুন ফসলের প্রতিশ্রুতি মাখানো
                      পলিমাটি।
নদী বড়ই উদার
মানুষেরা যদি এমনটি হতো
ভালোমন্দ যা কিছু দাও
বুকে আগলে নিশ্চুপ বয়ে যেত......।