চোখে পড়ে
              সবুজের উচ্ছলতা  পাহাড়ের বিশালতা
                              সাগরের ঢেউ
            শিশুদের আদিখ্যেতা   বড়দের অসভ্যতা
                              মহুয়ার মৌ
             আলো-আঁধারি         লালপেড়ে শাড়ি
                            মৌটুসি কেউ।
চোখে পড়ে না
            সংসারের টুকিটাকি    মার মলিন শাড়ি
                      ছেলেমেয়ের অভিমান
            পড়োশীর উন্নতি    আত্মীয়ের অগ্রগতি
                        অন্যের সুনাম।
          অর্ধস্তনের স্তাবকতা  উর্ধস্তনের কঠোরতা
                      নিজের অক্ষমতা।
          
              আমি অন্ধ শুধু অনুভব করি,
  যারা চক্ষুষ্মান তাদের কি প্রিয় আর কি চক্ষুশূল!