(জন্মজাত)
কঠোর পরিশ্রমে দু মুঠো অন্ন জোটে।
প্রতিটা মুহূর্ত
           দাও দাও করে
                 চাহিদা পেছনে ছোটে।
জীবন তুলে রেখেছি মিতব্যয়িতার খোপে।
আর তুমি বলছো ভালোবাসায় অমিতব্যয়ী হতে
অসম্ভব! এখন ভালোবাসা দেবো মেপে মেপে।


তুমি বললে হেসে
কে কবে ভালোবাসাকে ঢাকতে পেরেছে অভাবে?
        ভালোবাসা তো জন্মজাত মানুষের স্বভাবে,
                              তত পাবে যত বিলাবে।
      
                          (ভনিতা)
ঈশ্বর উদাসীন আমাদের স্বভাবে
তিনি জানেন--
মানুষ সতত ভোগে সন্তুষ্টির অভাবে।
জন্মের শুরুতেই জানিয়ে দিয়েছেন
      ভক্তি ভালো অতিভক্তি নয়
   আরব্ধ যা কিছু পেয়ে যাবি                
                       নিজ প্রচেষ্টায়
ভনিতায় করিস না সময় অপচয়,
ভুলিস না কক্ষনো যে সবকিছু স্থিতিশীল
শুধু সময় বয়ে যায় অনন্ত শূন্যতায়.........