' pen is mighter than sword '
( 'নোবেল শান্তি উপহার'এর নমিনী,নারীশিক্ষায় অগ্রনী
কিশোরী ' মালালা 'কে উৎসর্গীকৃত)


কিশোরী কিন্তু জিদ্দি মেয়েটা
                   বলে লেখাপড়া শিখে
                              সত্য-মিথ্যা জানবে।
                মেয়েমানুষের লিখেপড়ে কি হবে?
শেষমেষ তো হেঁশেল ঠেলবে আর বাচ্চা বিয়োবে।
আর এসব কাজ তো দেখে দেখে শুনে শুনেই
                                          শিখে যাবে।
কিন্তু নাছোড়বান্দা মেয়ে
                            রইলো অবুঝ হয়ে।
বজ্জাত অসুরেরা দিলো বুলেটে মাথা ফুঁড়ে,
       হইচই পড়ে গেল সারা দুনিয়া জুড়ে।
চিকিৎসায় সুস্থ হয়ে যখন দাঁড়ালো মাটির পরে,
বিশ্বজনগন মেয়েটাকে মাথায় তুলে
                   নাচতে লাগলো ধেই ধেই করে।
পুষ্পবৃষ্টির মত উপহার ঝরে পড়লো
                            মেয়েটার মাথার উপরে।
আজকাল তো তেজস্বিনী মেয়ে আবার বলছে
                   নারী তো এমনিতেই শক্তিময়ী
            লেখাপড়া শিখলে আরো শক্তি বাড়ে।
আর সেই দুর্গাশক্তি
নিমেষে অসুরকে পায়ের তলায় দলিত করতে পারে।


দ্যাখো দ্যাখো--
' মালালা'র কলমের নিব
            বেয়নেটের থেকেও বেশী চকচক করে......'