শীতজর্জর মানুষ বলে-
কনকনে ঠান্ডায় শরীর জমে যায়
একটু উত্তাপ দাও,
                  শীত মুখ ফেরায়।
প্রকৃতি দিলেন উত্তাপ।
একটু মাত্রা অতিরিক্ত হতেই চিৎকার
'জ্বলে গেলাম পুড়ে গেলাম' ধ্বনিত হয়,
গ্রীষ্ম রেগে আগুন হয়ে যায়।
শান্তি দাও, শীতলতা দাও
প্রকৃতি দিলেন বর্ষা
উদার হয়ে মানুষের কাতরতায়।
বানভাসি হয় মানুষজন বন্যায়
'ডুবে গেলাম-ভেসে গেলাম'
ত্রাহি ত্রাহি রব ছেয়ে যায় আকাশময়।
অভিমান করে বর্ষন থেমে যায়।
কাশফুলের হিল্লোল, বুলবুলির কোলাহল
আনন্দ উৎসবে মাতে জীবন,
শরত আনে আমোদ বিনোদন।
শীত আসছে আবার সেই কাতর ক্রন্দন।
সুখদুঃখ ঠিক এই রকম,
কমবেশী হলেই ভেঙে পড়ে মানুষের মন।
'সুখদুঃখে যে থাকে সম'
    সেই মানুষ অনুপম।