(১)
স্মৃতির ভাঁজে ভাঁজে হারিয়ে যাওয়া
প্রিয়জনের মৃতমুখ উকি দেয়।
মৃতেরা বড় অসহায়!
জীবিত আর মৃতদের জগতের
অদৃশ্য দেওয়ালের ওপারে দাঁড়িয়ে
করুণ চোখে তাকিয়ে হাত বাড়ায়,
কিন্তু নাগালের বাইরেই রয়ে যায়।
এই পৃথিবীর কোনো কিছুই মৃতদের জন্য নয়।
রক্তমাংসের শরীরের বড় দায়
আর যে মানুষ দায়বদ্ধতা এড়িয়ে যায়
সে বেঁচে থাকে মৃতপ্রায়।
                                    (২)
আনন্দিত উচ্ছসিত,
অপরকে একটু ছিটিয়ে দাও
তোমার আনন্দোচ্ছাস বেড়ে যাবে।
উপার্জন বর্ধিত
গরীবকে একটু বিলিয়ে দাও
                      ধনী হয়ে যাবে।
       যত দেবে তত দোয়া পাবে।