রোদ জল বাতাস
  জীবনধারণের তিন উপাদান
প্রয়োজন অনুযায়ী বেটে দেন ভগবান।


পঞ্জিকা মতে সতেরো শতাংশ বৃষ্টি
  এর আট ভাগ সমতলে ঝরে
   মাটিকে সুজলা সুফলা করে,
      ধরিত্রী অন্নপূর্ণা বনে যায়।
মাত্রা বেশী হলে মানুষজন বানভাসি হয়।
          
         পাঁচ ভাগ পাহাড়ে
আংশিক রুক্ষতা ঢাকে শ্যামলিমায়
     আর সীমিত ফসল সম্ভাবনায়।
   মাত্রা বেশী হলে উত্তরাখন্ডের মত
       শিবঠাকুরের ঘর ভেঙে দেয়।
        
        চার শতাংশ সমুদ্রে
  আজ যা জল কাল বাষ্প হয়ে ভাসে
      এক সকালে মেঘ হয়ে ফুঁসে
        অঝোরে ঝরে মিশে যায়
                 সমুদ্রের উদারতায়।
     মাত্রা বেশী হলে 'সুনামী' হয়ে
      সব কিছু নিঃশেষ করে দেয়।

সবকিছু মাত্রায় থাকলেই সুন্দর হয়।
       মাত্রাহীন শুধু দুটো জিনিষ
        জ্যোৎস্না আর ভালোবাসা
                  যত বয়ে যায়
             প্রকৃতি আর মানবমন
               তত আপ্লুত হয়।