(১)
পলকহীন চোখে পাখিটা দেখছিলো
সবুজ ঘাসের ডগায় এক ফোঁটা শিশির
                           যেন মুক্তোবিন্দু
                 সাজিয়েছেন করুণাসিন্ধু।
দাপাতে দাপাতে এলো কর্কশ রোদ্দুর
                        মুক্তো শুষে নিয়ে,
            ঘাসকে করলো রুক্ষ বিধুর।
একটা লোক হা করে এইসব দেখছিলো
    একটা মৌমাছি
    তার কানে কানে গুনগুন করে শুধালো
      দেখলে প্রকৃতির চমকপ্রদ খেল।
লোকটা হেসে বললো
  জন্মেছি একরাশ অন্ধকার নিয়ে
আজ অবধি নিজের মাকেই দেখিনি,
  ছোটোবেলা থেকেই মর্যাদাহীন
            শুনেছি শুধু করুণার কথা
আমি দেখি না....
                  বুঝে যাই শুধু ব্যথা।
                                 (২)
শরীর লুকিয়েছি মহার্ঘ পোষাকে
      মান ঢেকেছি ঘসা কাচে
মন লুকিয়েছি সংযত ভাষে।
আমরা উচ্চবর্গের লোক
  যতটা পারি লুকাই।
          ওরা হাঘরে
বৈভব দেখে যদি হিংসা করে।
শুধু ভুলে যাই
একই মাটিতে গড়া
কে জানে কখন
      ভেঙে যাই ধুলোর পরে।