( পুরুষেরা পড়বেন ভালো না লাগলে মেয়েদের দিয়ে দেবেন)
                          
                           (আইবুড়ো)
জানালা দিয়ে ঢুকে
একটা প্রজাপতি উড়ছে,ঘুরছে
সদর দরজায় তালা।
আইবুড়ো মেয়েটা ভাবছে
কতবার তো প্রজাপতি এসেছে, বসেছে
কই এলো না তো মধুবেলা।
বরং ঘনিয়ে এলো
বসন্তদিন ফুরনোর পালা।
                             (গ্রামীন)
ঘোমটা খুলে বউটি
             ডুব দিচ্ছে পুকুরে।
তার রাঙা মুখ দেখে ফেলে
                 রাখালছেলে,
     ঘুঘুডাকা নির্জন দুপুরে।
ঘোমটার মত মেঘ
   ঢেকে রাখে চাঁদমুখ
           গ্রামের ঘরে ঘরে।
                           (শহুরে)
কিছু বিউটি কিছু মেধা
ফিউসন করা গরল আর সুধা,
শরীর না নগ্ন না ঢাকা।
শহুরে রাস্তায়
   যুবতী হেঁটে যায়
              একা একা।