আজ ছুটি বাড়িতে থাকবো।
দু চারটে দিলখোলা হাসি, দু চারটে ভিজে চুমু
দু চারটে রবীন্দ্রসঙ্গীত, দু  চারটে মগ্ন দৃষ্টি দিয়ে
                                      তোমাকে ছোব।
জানিনা তাও--
                 তোমার মন পাবো কি না পাবো।
বসন্তকাঙাল আমি দাঁড়িয়ে হেমন্তের দুয়ারে
                         আমার কথা একটু ভাবো।
জানি  এত বছর ধরে---
যা ভালো লাগে না তা তোমাকে দিয়ে দিই
তোমাকে দিই    আদিখ্যেতা কটুকথা
                      অন্ধকার  তিরস্কার
                      অবহেলা মিছেবলা,
                     তুমি মুখ বুজে মেনে নাও।
থাকি অপেক্ষায় ,এই ইচ্ছায়
যা তোমার ভালো লাগে না
                          আদর সোহাগ
                           রাগ অনুরাগ
   যদি আমায় দাও, মাথা পেতে নেবো।
    একবুক ভালোবাসা ঢেলে দিয়ে
              তুমি বললে--গুছিয়ে রাখ কাঙাল
  ভালোবাসা নেই বলেই তোর ভিখারির হাল।
       অবাক হয়ে দেখি তোমার রক্তিম গাল,
বিবাহবার্ষিকীর সন্ধ্যায়,
           নীল আকাশও লালে লাল................