ও বাবু দাও না দুটো পয়সা......
দুর ছাই! ধুলোমাখা হাত ছুঁইয়ে
পাটভাঙা পাঞ্জাবী টা
             দিলি তো নোংরা করে,
আজ সকালেই পরেছি
                   যাবো বলে শহরে।
শ্রেষ্ঠ কবিতার পুরস্কার আনতে,
শ্রেষ্ঠ কবির নামাঙ্কিত রবীন্দ্রসদনে।
রাস্তায় যেতে যেতে,
পুরস্কারের মোটা অঙ্কের চেকটা
জমা করে দিতে এসেছি
               রাস্ট্রায়ত্ত ব্যাঙ্ক ভবনে।
আর এই বিপত্তি! কেন বাপু এরকম করিস্?
এই তো সেদিন দীপাবলীতে
একটা আস্ত চকচকে দশ টাকার নোট,
দিলাম তোর হাতের তালুতে।
আবার আজও......
কাচুমাচু হয়ে দাঁড়ানো
                বাচ্চা ভিখারি মেয়েটার
করুণ চোখ যেন বলছে--
কি করি বাবু,
                 রোজ রোজ যে খিদে পায়.........