লুকিয়ে দেখি
                  মেয়ে শরীর
  যদি সুযোগ পাওয়া যায়।
লুকিয়ে দেখি
                ব্যাঙ্ক-ব্যালান্স
       যদি কেউ দেখে নেয়।
লুকিয়ে দেখি
               অন্যের উন্নতি
    যদি প্রশংসা করতে হয়।
লুকিয়ে দেখি
               অন্যের দুঃখ
যদি সহানুভুতি জানাতে হয়।
লুকিয়ে দেখি
              সদ্য জন্ম
       যদি উপহার দিতে হয়।
লুকিয়ে দেখি
              সদ্য মৃত্যু
যদি শোকযাত্রায়
              সামিল হতে হয়।
এইরকম লুকিয়ে দেখতে দেখতে,
আমার ইহকাল পরকাল
                রসাতলে যায়।
জন্মগত অভ্যাস! পিছু ছাড়ে না
সেখানেও লুকিয়ে দেখি
                          গর্ভমুকুল,
ভাবছি নিজেকে শুধরে নেবো
           যদি আর এক জন্ম হয়।
জন্ম হয় নোংরা নালায়.........
জঘন্য কীটেরা আমার গলা জড়িয়ে রয়।