ছোটোবেলায় অনেক যাত্রাভিনয় দেখেছি
সানাই হারমোনিয়াম  খোলকরতাল জগঝম্প কন্সার্ট শেষে
রামায়নের প্রথম দৃশ্যে--
সুপুরুষ রামের হাত ধরে অনুনয়ে লিপ্ত সীতা।
বিরতির সময়ে  চটের ফালি দিয়ে ঢাকা সাজঘরে
উকি দিয়ে অবাক হয়ে দেখি রামসীতাও চা বিস্কুট খায়।
পরে বড় হয়ে বুঝেছি--
সত্যি করে রামসীতা তো কেউই দেখেনি
নাটকের রামসীতা সাধারণ মানুষ ছাড়া
                                              আর কিছু নয়।
আরো বুঝেছি--
                অফিসে - অধস্তন থেকে উর্ধস্তন হয়ে
                সংসারে-- পতি থেকে পিতা হয়ে
                পরিবারে- সন্তান থেকে পুরোধা হয়ে
                সমাজে- সাধারণ সভ্য থেকে মুখপাত্র হয়ে,
                    আমরা সবাই মগ্ন যে যার ভুমিকায়।
                 আমরা খেলছি
                                 যতক্ষন না
                 অদৃশ্য আম্পায়ার,
                         আঙুল তুলে আউট বলে দেয়।