(হিন্দি কবিতার আসরের কবি শ্রী সুকুমার যোশীর
কবিতার চেষ্টাকৃত অনুবাদ নিজভাষে................
মঙ্গল পান্ডে : সিপাহী বিদ্রোহের স্মরণীয় সৈনিক
আধার কার্ড--একক জাতীয় পরিচয় পত্র  )


শাহরূখ খানের বিয়ের মন্ডপে
হাসান মিয়ার ধুতির কাছা খুলে গেল
সমবেত লোকজন হেসে হেসে
               মাটিতে লুটোপুটি খেলো।
অনেকবছর বাদে আধারকার্ড বানাতে গিয়ে,
হাসান মিয়ার মেয়ের জন্মসাল নিয়ে
চতুর কেরানীবাবুর সন্দেহ উদ্রেক হলো।
ভুরু কুচকে ঠিকঠাক জন্মসন শুধালো,
হাসান মিয়ার বিবি চেচিয়ে বলে উঠলো
অতশত মনে নেই বাপু,তবে হ্যা ওর জন্মসালে
ওর বাপের ধুতির কাছা খুলে গেছিলো।
কেরানী সম্মতি জানিয়ে মাথা নাড়লো।
হাসান মিয়া এক আম আদমি
          তার ধুতি খুলে যাওয়া
               আমরা স্মরণে রেখে দিই।
কিন্তু কেচ্ছা-কেলেঙ্কারীতে বড় বড়
নেতামানুষদের ধুতি যে রোজ খুলে যাচ্ছে
       জেনেশুনেও আমরা এড়িয়ে যাই।
আসলে দুশো বছরের গোলামীর অভ্যেস
                       কি  করে ভুলে যাই?
এখনকার বড় মানুষেরা সাদা চামড়া নয় বটে
তবে শয়তানের দোসর জেনে
                            নির্বাক হয়ে রই,
তাছাড়া আজকাল তো আর কোনো
                       মঙ্গল পান্ডে ও নেই।
একটা স্ফুলিঙ্গের অপেক্ষায়
             থমকে আছে
                     আম জনতার লড়াই।