(পুরুষেরা পড়বেন আর মেয়েদের অবশ্যি পড়াবেন )
                                     (১)
                      পুরুষ মানেই ভোমরামন
                     আজ এ ফুল কাল সে ফুল
                       মধুপানই বিলাস ব্যসন।
                     কিছুটা সত্যি কিছুটা মিথ্যে
                              যেন খোলা দর্পণ।
                      নিমেষে দিতে পারে জান
                       যদি নারীতে মজে মন।
                                       (২)
                   অফিসে বসের সাথে রাগারাগি
             বাসে-ট্রামে ভীড়ে পিষ্ট হয়ে হাতাহাতি
               ক্লাবে বন্ধুবান্ধবের সাথে মাতামাতি
                   আমরা পুরুষ ছন্নছাড়া হলেও
                        সুখেদুঃখে বিপদেআপদে
                                   হাতে হাত রাখি।
                                       (৩)
                   দোষত্রুটি যুক্ত পুরুষের চরিত্র
              কারুকার্যখচিত নক্ষত্র আলোকিত,
                       না থাকলে বোঝা যায়
                             ঘর গেরস্থালিতে--
                  কতটা অন্ধকার ছেয়ে রয়।