(হিন্দি কবিতার আসরের কবি শ্রী সুকুমার যোশীর
কবিতার অনুবাদ-' মঙ্গল পান্ডে আর হাসান মিয়ার ধুতি'র শেষ পর্ব)


সংসদ ভবনের সামনে সমবেত জনগন
                                 হুশিয়ার হও,
সাদা ঘোড়ায় থুড়ি গাড়ীতে রাজাধিরাজ আসছেন
                                 শির ঝুকাও।
নির্বাচন আসন্ন তাই তিনি এনেছেন
                         রঙীন আশ্বাসনের পরমান্ন
বক্তৃতায় ছড়িয়ে দিলেই,
                              চেটে চেটে খাও।
এই আশ্বাসন নির্বাচন জেতার বিজ্ঞাপন
                             এটুকু বুঝে নাও।
অন্ধ রাজা আর মূক প্রজা'র দেশে
                              কিসের লড়াই?
ছাপোষা আম আদমি আমরা
        এইভাবে রোজ বাঁচি,
                 আর রোজ রোজ মরে যাই .....