হেঁটমুন্ড উর্ধপদ!ভাসছি আঠালো তরলে,
আমাকে জড়িয়ে আছে অন্ধকারের অতল স্নেহ।
পুষ্টিহেতু রক্তপ্রবাহ আর জীবনশ্বাস যোগাচ্ছে
                            নাভিমূল সংলগ্ন নাড়ি।
              একান্তে আমার বর্তমান বসতবাড়ি
                          এখন আমি শুদ্ধ নিষ্পাপ,
             আটপৌরে ভাষায় একদম আনাড়ি।
আসন্নপ্রসবা মা ভাবছেন--
                     যদি ছেলে না হয়ে মেয়ে হয়।
তুমিও তো এক মেয়ে, বলো তো মা
                   মেয়েরা কেন বোঝা মনে হয়?
একটুকরো গৃহকোন,একটুকরো ভালোবাসা
                এর বেশী মেয়েরা কি কিছু চায়?
গঙ্গার জল যেন মায়ের বুক,
          হিরন্ময়ী রাজকন্যা জলে ভেসে যায়
           শাশ্বত অমল জন্মের সম্ভাবনায়......