অন্ধকারে একাকী বসে থাকি।
বন্ধুবান্ধব হাতছানি দেয়
             মাঝেমধ্যে আপ্তজন,
তাজা গোলাপফুলের মালা পরায়।
অবাক হবেন না
     পিছন ফিরে দেখুন
রঙীন প্লাষ্টিকের মালা পরানো
           ছবিটাই আমি।
কি বললেন--নাম?
মৃতদের কোনো নাম থাকে না
      থাকে শুধু ছায়া,
আমরা ছিলাম! আমরা ছিলাম!
বলে ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদে,
   দুঃখের বিষয় কেউ শোনে না।
যারা অন্ধকারে হারিয়ে যায়
  তাদের ডাক কি শোনা যায়?
তবুও নামগোত্রহীন অবুঝেরা হাত বাড়ায়
যদি কেউ হাত ধরে এই আশায়,
ভুলে যায় অন্ধকার কারো প্রিয় নয়।
     ঘুম ভাঙতেই চোখ
       ঈশ্বররূপী আলো খুঁজে নেয়।
আমরা  হেঁটে যাই,
জীবনের বর্তমান আলোকমালায়
যতদিন অন্ধকার ছিনিয়ে না নেয়।