কালোগাড়ি!লালবাতি! সাইরেন!
রাস্তা ছাড়ুন--
                    বিশিষ্ট ব্যক্তি যাচ্ছেন।
সাদা গাড়ি! লালবাতি! সাইরেন!
     অনেক হৃদয়ে আঘাত করে করে
        এখন নিজেরই হৃদয় আক্রান্ত।
একটু সরুন--
   বিশিষ্ট ব্যক্তি হাসপাতালে চলেছেন।
  ঠিকে ঝিকে সাথে নিয়ে পায়ে হেঁটে
বিশিষ্ট ব্যক্তির স্ত্রী মন্দিরে দৌড়চ্ছেন।
ঝি বৌটি ভাবছিলো গতবছর ঠিক আজকের দিনে,
গিন্নিমা আমার ছেলের বইপত্তর কিনে দিয়েছিলেন।
পাঠক কি ভাবছেন? এরপর কর্পোরেশনের
ফ্যাকাসে সাদা গাড়ি!বাতিহীন!সাইরেনহীন!
আপ্তজন ডাকছেন-------- একটু আসুন,
                  বিশিষ্ট ব্যক্তি শেষ যাত্রায় যাচ্ছেন।
উঁহু!ঠিক উল্টো! আবার সেই--
কালোগাড়ি! লালবাতি! সাইরেন!
রাস্তা ছাড়ুন--
              বিশিষ্ট ব্যক্তি সুস্থ হয়ে ঘরে এসে
                          নিজের রাজত্বে ফিরছেন।
আর কিছু পারুক না পারুক,
          গরীবেরা দিল উজাড় করে দোয়া দেয়।