( সত্তর এর দশক বাংলার কালবেলা,আন্দোলন দমনে পুলিস উগ্রবাদী বলে অনেক নিরীহ যুবককে মারে আর মা'রা সন্তানহারা হয়--এই অবস্থার ব্যঞ্জনায়.....................)


  বাপ মরা ছেলে
  শেষ সম্বল বলে
  রেখেছি বুকে আগলে,
                           নিজের দুঃখ
                           বেঁধে রেখে আঁচলে।
  আসছি বলে
   সেই যে বেরলো সাতসকালে,
         এখনও দেখা নেই
                  সূয্যি প্রায় যায় অস্তাচলে।
  ভোর হলো ফিরে এলো,
                 ছেলের লাশ
                         বিধবা মায়ের কোলে।
  উগ্রবাদী ভেবে
              পয়েন্ট ব্ল্যাঙ্ক রেন্জে
    গুলি করেছিলো যে পুলিস অফিসার,
      খেতাব নিতে দাঁড়িয়ে ছিলো
          জাতীয় হন্তারকদের দলে।
  
   সত্তরের দশক
          রাস্তায় ঘুটঘুটে অন্ধকার
                শুধু খুনী চোখ জ্বলে।
   সত্তরোর্ধ্ব সেই পুলিস অফিসারকে
কে যেন গুলি করেছে আজ সকালে।

শ্মশানযাত্রায়---দুর থেকে
                 শোধবোধ বলে হাসছিলো,
  বিধবার সেই ছেলে-- লোকে বলে।